প্রকাশিত: সকাল ৯ টা ৫৭ মিনিট, ২৬ নভেম্বর ২০১৭, রবিবার | আপডেট: সকাল ৯ টা ৫৭ মিনিট, ২৬ নভেম্বর ২০১৭, রবিবার
অান্তর্জাতিক ডেস্ক
সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর অবরোধ আরোপ ও দেশটিতে ভয়াবহ বিমান হামলা শুরু করে। সৌদি আরব মধ্যপ্রাচ্যে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের পতনের প্রতিশোধ ইয়েমেনের জনগণের ওপর নিতে চায় বলে অভিযোগ করেছে দেশটির জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলন। আন্দোলনের মহাসচিব আব্দুলমালেক বাদরুদ্দিন শনিবার রাতে ইরাক ও সিরিয়ায় দায়েশের পতন উপলক্ষে এক শুভেচ্ছা বার্তায় এই অভিযোগ করেন।

তিনি বলেন, দায়েশের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামীদের এ বিজয় মধ্যপ্রাচ্যের সবগুলো দেশের জনগণের বিজয়ের শামিল। হুথি নেতা বলেন, দায়েশের পতনের ফলে মধ্যপ্রাচ্যের জনগণ একটি মহা ও সর্বগ্রাসী প্রলয় থেকে মুক্তি পেয়েছে।

আমেরিকা ও তার আঞ্চলিক মিত্র দেশগুলো বিশেষ করে সৌদি আরব এই জঙ্গি গোষ্ঠীকে সর্বাত্মক পৃষ্ঠপোষকতা দিয়েছে বলে তিনি অভিযোগ করেন।

আব্দুলমালেক বাদরুদ্দিন বলেন, দায়েশের পতনকে সৌদি আরব নিজের পরাজয় ও মার্কিন পরিকল্পনার ব্যর্থতা বলে মনে করছে। রিয়াদ এই পরাজয়ের প্রতিশোধ ইয়েমেনের জনগণের ওপর নিতে চায়। কাজেই ইয়েমেনকে আগের চেয়ে শক্তিশালী অবস্থানে থেকে সৌদি আগ্রাসন প্রতিহত করতে হবে বলে তিনি উল্লেখ করেন।
গত সপ্তাহে ইরাক ও সিরিয়ার সেনাবাহিনী নিজ নিজ দেশে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের সর্বশেষ ঘাঁটি দখল করে নিয়েছে। এর ফলে এই দুই দেশে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো এই জঙ্গি গোষ্ঠীটির চূড়ান্ত পরাজয় হয়েছে।

তেহরান বলেছে, ইয়েমেনে চালানো সৌদি অপরাধযজ্ঞে যে আমেরিকার হাত রয়েছে তা ওয়াশিংটন নিজেই স্পষ্ট করে দিয়েছে। ইয়েমেন সংকটের ব্যাপারে হোয়াইট হাউজ এক বিবৃতি প্রকাশ করে এই স্বীকারোক্তি দিয়েছে বলে জানিয়েছে তেহরান।

হোয়াইট হাউজ শুক্রবার এক বিবৃতি প্রকাশ করে ইয়েমেনে সৌদি আগ্রাসনের সমালোচনা করে। তবে বিবৃতিতে একই সঙ্গে ইয়েমেনে মানবিক সংকট সৃষ্টির জন্য ইরানকেও অভিযুক্ত করার চেষ্টা করা হয়। হোয়াইট হাউজের বিবৃতিতে ইয়েমেনের সেনাবাহিনীর পক্ষ থেকে রিয়াদ বিমানবন্দরে চালানো ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের ভূমিকা ছিল বলে দাবি করে বলা হয়, সৌদি আরবের প্রতি মার্কিন সমর্থন অব্যাহত থাকবে।
এ পর্যন্ত অন্তত ১১ হাজার মানুষ নিহত ও ইয়েমেনের অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। দেশটির জনগণ বর্তমানে খাদ্য ও ওষুধসহ নানা নিত্যপণ্যের মারাত্মক ঘাটতির শিকার। ইয়েমেনে ভয়াবহ দুর্ভিক্ষ ছড়িয়ে পড়তে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

সূত্র: পার্সটুডে
বিএমটিআইনিউজ/এমআই হুসাইন খান
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
অতি উৎসাহী অনুগামী কী কী করতে পারে? তা সিনেমার পর্দায় একাধিকবার উঠে এসেছে। তারকাদের জীবনেও এ ঘটনা নতুন নয়। ভালবাসার এই বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
নড়াইলের কালিয়া উপজেলার সালামাবাদ ইউনিয়নের ভাউড়িরচর গ্রামের জামাল হোসেনের ছাগলের খামারে আগুন লেগে প্রায় দেড়শত ছাগলের মৃত্যু হয়েছে। রবিবার (২৮ জানুয়ারী) বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন "নাট্যদল" টি.এস.সি, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছর-ই সংস্কৃতিতে বিশেষ অবদান স্বরুপ সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সন্মাননা প্রদান করে থাকেl এরই ধারাবাহিকতায় বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com