প্রকাশিত: সকাল ১১ টা ২৬ মিনিট, ১৭ অক্টবার ২০১৭, মঙ্গলবার | আপডেট: সকাল ১১ টা ২৬ মিনিট, ১৭ অক্টবার ২০১৭, মঙ্গলবার
অান্তর্জাতিক ডেস্ক
এবার উত্তর কোরিয়ার পর ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালালো ইরান। নবনির্মিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘খোররামশাহর’-এর সফল পরীক্ষা চালিয়েছে ইরান। রাজধানী তেহরানে শুক্রবার এক সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করার কয়েক ঘণ্টা পর এটি পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করে ইরান।
ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’তে প্রকাশি ভিডিও ফুটেজে দেখা যায়, একটি অজ্ঞাত স্থান থেকে ক্ষেপণাস্ত্রটি আকাশে নিক্ষেপ করা হচ্ছে। এটির পাল্লা ২,০০০ কিলোমিটার বলে জানানো হয়েছে।
ভিডিওতে চারটি আলাদা অ্যাঙ্গেল থেকে টেলিমেট্রি ক্যামেরার মাধ্যমে ক্ষেপণাস্ত্র পরীক্ষার আলাদা আলাদা ফুটেজ ধারণ করা হয়। ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিচালক জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র থেকে ওয়ারহেড বিচ্ছিন্ন হয়ে যাওয়ার মুহূর্তটিও ভিডিওতে ধারণ করা হয়েছে।
এর আগে শুক্রবার সকালে প্রেসিডেন্ট হাসান রুহানি এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের উপস্থিতিতে ক্ষেপণাস্ত্রটি উন্মোচন করা হয়। ‘খোররামশাহর’ হচ্ছে ইরানের ২,০০০ পাল্লার তৃতীয় ক্ষেপণাস্ত্র। কয়েক বছর আগে একই পাল্লার ‘কাদ্র-৫’ এবং ‘সেজ্জিল’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।
ইরানের ইসলামি বিপ্লবি গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিযাদেহ বলেছেন, আগের দুই ক্ষেপণাস্ত্রের চেয়ে এটি আকারে ছোট এবং বেশি কার্যকর।
ইরান বহুবার বলেছে, দেশটির সামরিক সক্ষমতা সম্পূর্ণ আত্মরক্ষামূলক এবং অন্য কোনো দেশকে হুমকি দেয়ার কোনো লক্ষ্য তেহরানের নেই। একইসঙ্গে ইরান সতর্ক করে দিয়ে একথাও বলে রেখেছে, আক্রান্ত হলে আগ্রাসী শক্তিকে সমুচিৎ জবাব দেয়ার জন্যও তেহরান প্রস্তুত রয়েছে।
আমেরিকা ও তার তিন ইউরোপীয় মিত্র ব্রিটেন, ফ্রান্স ও জার্মানী এক যৌথ বিবৃতিতে কৃত্রিম উপগ্রহ বহনে সক্ষম ইরানি রকেট পরীক্ষার নিন্দা জানিয়েছে। ওই চার দেশ বলেছে, এই পরীক্ষা চালিয়ে ইরান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে।

সূত্র: পার্সটুডে
বিএমটিআইনিউজ/এমআই হুসাইন খান
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
অতি উৎসাহী অনুগামী কী কী করতে পারে? তা সিনেমার পর্দায় একাধিকবার উঠে এসেছে। তারকাদের জীবনেও এ ঘটনা নতুন নয়। ভালবাসার এই বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
নড়াইলের কালিয়া উপজেলার সালামাবাদ ইউনিয়নের ভাউড়িরচর গ্রামের জামাল হোসেনের ছাগলের খামারে আগুন লেগে প্রায় দেড়শত ছাগলের মৃত্যু হয়েছে। রবিবার (২৮ জানুয়ারী) বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন "নাট্যদল" টি.এস.সি, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছর-ই সংস্কৃতিতে বিশেষ অবদান স্বরুপ সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সন্মাননা প্রদান করে থাকেl এরই ধারাবাহিকতায় বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com